ছাতকে টেংরাটিলা বিস্ফোরণে দায়ী নাইকো, ক্ষতিপূরণ পাবে বাংলাদেশ

24

সবুজ সিলেট ডেস্ক
আন্তর্জাতিক বিনিয়োগ বিরোধ নিষ্পত্তির প্লাটফর্ম ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপুটেড (ইকসিড)এ করা নাইকো দুর্নীতি মামলার রায় বাংলাদেশের পক্ষে এসেছে।

এতে নাইকোর কাছে বাংলাদেশ এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ পাবে। যদিও ইকসিড স্বাস্থ্য, পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি নির্ণয় করে বাংলাদেশকে পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে বেলেছে। সব মিলিয়ে আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য অপেক্ষা করতে হবে।

রোববার (৩ মে) অনলাইন ব্রিফিংয়ে এ মন্তব্য করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

২০০৫ সালের ৭ জানুয়ারি ও ২৪ জুন দুই দফায় সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার এ গ্যাসক্ষেত্রে বিস্ফোরণ হয়। প্রায় ৩শ’ ফুট উপরে ওঠে আগুনের লেলিহান শিখা। একমাসেরও বেশি সময় ধরে জ্বলতে থাকে আগুন। গ্যাস বের হয় পুকুর, ফসলি জমি ও বসতবাড়িতে ফাটল দিয়ে।

নাইকোর গাফিলতির কারণে এ দুর্ঘটনায় ৭৪৬ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে বাংলাদেশ। নাইকো ক্ষতিপূরণ দিতে অস্বীকৃতি জানায়। বাপেক্সও এই ক্ষতি আদায় না হওয়া পর্যন্ত নাইকোর অপর গ্যাস ফিল্ড ফেনীর পাওনা অর্থ না দেওয়ার সিদ্ধান্ত নেয়।

কারণে নাইকো লন্ডনে বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত আন্তর্জাতিক সালিশি আদালতে (ইকসিড) গ্যাস বিল বকেয়া আদায় ও টেংরাটিলা বিস্ফোরণ থেকে অব্যাহতি চেয়ে ২০১০ সালের ১২ এপ্রিল এবং ১৬ জুন পৃথক দুটি মামলা করে।