চলতি মাসেই স্কুল-দোকানপাট খুলে দিচ্ছে জার্মানি

10

আন্তর্জাতিক ডেস্ক
চলতি মাসেই সব দোকান-পাট এবং স্কুল খুলে দিচ্ছে জার্মানি। দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে বিভিন্ন রাজ্যের গভর্নরের এক বৈঠকের পর এ বিষয়ে একটি খসড়া চুক্তি হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরেই জার্মানিতে লকডাউন চলছে। দেশজুড়ে করোনার বিস্তাররোধ করতেই এমন পদক্ষেপ নিয়েছে সরকার। তবে ওই খসড়া চুক্তি অনুযায়ী, গত কয়েক সপ্তাহ ধরে চলা কড়াকড়ি মে মাসেই তুলে নেওয়া হতে পারে।

ওই নথিতে বলা হয়েছে যে, নতুন করে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। ফলে দেশজুড়ে কড়াকড়ি শিথিলের পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে লকডাউন পুরোপুরি তুলে নেওয়া হবে কিনা সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

এদিকে, বুধবার দেশটির সংক্রামক রোগ বিষয়ক সংস্থা রবার্ট কোচ ইন্সটিটিউট (আরকেআই) জানিয়েছে, দেশটিতে নতুন করে আরও ৯৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছে।

ফলে দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৮০৭ জন। অপরদিকে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৬৫ জনের মৃত্যু হয়েছে।

জার্মানিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৬ হাজার ৯৯৬ জন। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ৩৫ হাজার ১শ জন।

দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ২৪ হাজার ৯১৪টি। অপরদিকে এখনও আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ১ হাজার ৯১৪ জন। মঙ্গলবারের হিসাব অনুযায়ী দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৮৫৫ জন।