স্কুলে ফিরছে উহানের শিক্ষার্থীরা

10

আন্তর্জাতিক ডেস্ক
করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহানে শিক্ষার্থীদের একাংশ স্কুলে ফিরতে শুরু করছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রথম পর্বে গ্রেড নাইন ও গ্রেড টুয়েলভ-এর শিক্ষার্থীরা স্কুলে যোগ দিচ্ছে। পরে ধাপে ধাপে অন্য শিক্ষার্থীদেরও ক্লাস শুরু হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরের একটি বাজার থেকেই ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। জানুয়ারি থেকে শহরটিকে কড়া লকডাউনের মধ্যে রাখা হয়। সেখানে থেকে কাউকে বের হতে এবং ঢুকতে দেওয়া হয়নি। শহরের ভেতরেও চলাচল খুব সীমিত করা হয়। তবে ভাইরাসের প্রকোপ অনেকখানি কমে বাসায় এপ্রিলের শুরুর দিক থেকে বিধিনিষেধ শিথিল হতে থাকে। খুলেছে সীমান্ত, দেশের ভেতরে ভ্রমণ শুরু হয়েছে এবং কিছু ব্যবসা প্রতিষ্ঠানও খুলেছে। বুধবার (৬ মে) থেকে আংশিকভাবে খুলে যাচ্ছে স্কুলগুলোও।

গ্রীষ্মে গ্রেডড নাইনের শিক্ষার্থীদেরকে বড় পরীক্ষায় অংশ নিতে হবে। আর গ্রেড টুয়েলভ এর শিক্ষার্থীদের অংশ নিতে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায়। প্রাথমিকভাবে তাদের জন্য খুলে দেওয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। দেশটির অন্য শহরগুলোতে গত মার্চ থেকেই ক্লাস করছে গ্রেড টুয়েলভ এর শিক্ষার্থীরা।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত নির্দেশনা অনুযায়ী, হুবেই প্রদেশের সব শিক্ষার্থীদের স্কুলে প্রবেশের আগে করোনাভাইরাস পরীক্ষা করাতে হবে। এছাড়া সামাজিক দূরত্ব নিশ্চিত করতে স্কুলগুলোকে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে।
হুবেই প্রদেশ কর্তৃপক্ষের বিবৃতিকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বুধবার ৫৭ হাজার ৮০০ শিক্ষার্থী স্কুলে যোগ দেবে। শহরের ১২১টি স্কুল এদিন খুলছে। এরমধ্যে ৮৩টি হাই স্কুল এবং ৩৮টি কারিগরি স্কুল রয়েছে।