তাহিরপুরে ১০০ টাকার সার সংগ্রহে কৃষকের অতিরিক্ত খরচ ৮০ টাকা !

29

সুনামগঞ্জ প্রতিনিধি::
সুনামগঞ্জের তাহিরপুরে সার ও বীজ ব্যবসায় অনিয়মের শেষ নেই। বিসিআইসি ও বিএডিসি’র বিধি মানছে না মেসার্স কৃষি বিপনি’র স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ। বড়দল উত্তর ইউনিয়নের সার ও বীজ ডিলারশীপ গ্রহণ করে ব্যবসা চালাচ্ছে বাদাঘাট উত্তর ইউনিয়নে। অনিয়মের বিষয়টি উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা ও তদন্তেই পার হয়েছে প্রায় ১০ বছর।

অনুসন্ধানে জানা যায়, উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের বিসিআইসি’র সার ডিলার, বিএডিসির বীজ ও সার ডিলার হিসেবে পৈলনপুর গ্রামের তাজুল ইসলামের ছেলে আবুল কালাম আজাদ মেসার্স কৃষি বিপনির নামে ৩টি নিয়োগ/লাইসেন্স গ্রহণ করেন।

কৃষি বিভাগের নীতিমালা অনুযায়ী, সংশ্লিষ্ট ইউনিয়নে ব্যবসা পরিচালনা করার কথা থাকলেও বেআইনিভাবে প্রায় ১০ বছর যাবত বাদাঘাট উত্তর ইউনিয়নের বাদাঘাট বাজারে ব্যবসা পরিচালনা করে আসছে। ফলে বড়দল উত্তর ইউনিয়নের কৃষকরা সার ও বীজ সংগ্রহে অতিরিক্ত পরিবহন খরচ প্রদানসহ নানাভাবে ভোগান্তির শিকার হচ্ছেন।

কৃষি বিভাগ সুত্রে জানা যায়, জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সিদ্ধান্তনুযায়ী আবুল কালাম আজাদ পরিচালনাধীন মেসার্স কৃষি বিপনী তাহিরপুর উপজেলার বড়দল উত্তর ইউনিয়নে বিসিআইসি’র সার ডিলার হিসেবে ২০০৯ সালের ১৩ ডিসেম্বর নিয়োগ পান। একই ইউনিয়নে পৈলনপুর চকের ঠিকানায় ২০১৪ খ্রিস্টাব্দের ২ অক্টোবর বিএডিসি’র বীজ ডিলার ও ২০১৬ খ্রিস্টাব্দের ১৪ মার্চ উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সিদ্ধান্তনুযায়ী বিএডিসির বীজ সংযুক্ত সার ডিলার হিসেবে নিয়োগ পান। কাগজে কলমে একই নামে তিনটি ডিলারশীপ গ্রহণ করে সংশ্লিষ্ট ইউনিয়নে ব্যবসা পরিচালনা না করে বাদাঘাট উত্তর ইউনিয়নের বাদাঘাট বাজারে ব্যবসা পরিচালনা করে আসছেন।

উল্লেখ করা আবশ্যক যে, মেসার্স কৃষি বিপনীর স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ জেলা সার ও বীজ মনিটরিং কমিটির ১৩/১২/২০০৯ তারিখের রেজুলেশন অনুযায়ী বড়দল উত্তর ইউনিয়নের ডিলার নিয়োগ/অনুমোদন পায়। এরপর ২২/০৪/২০১০ তারিখে ন্যাচারাল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরী লি: ফেঞ্চুগঞ্জ সিলেটের ডিলারশীপ চুক্তিনামায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে যোগসাজসে মেসার্স কৃষি বিপনী বাদাঘাট বাজার, বড়দল উত্তর ইউনিয়ন ঠিকানা উল্লেখ করেন।

অন্যদিকে ০২/১০/২০১৪ তারিখে বিএডিসি কর্তৃক বীজ ডিলারের পাস বইয়ে বীজ ব্যবসার কেন্দ্র পৈলনপুর চক, বড়দল উত্তর ঠিকানা ব্যবহার করেন। এরপর ১৪/০৩/২০১৬ তারিখের উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির ৩নং সিদ্ধান্তের আলোকে মেসার্স কৃষি বিপনী বিএডিসি’র বীজ ডিলার হতে সার ডিলারের জন্য বড়দল উত্তর ইউনিয়নে নিয়োগ অনুমোদন পান।

পরে কর্মকর্তাদের যোগসাজসে ১৭/১০/২০১৯ তারিখে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক (সার) এর কার্যালয় সিলেট অঞ্চলের বিএডিসি’র সার ডিলার পাশ বইয়ে ব্যবসার কেন্দ্র বাদাঘাট বাজার ব্যবহার করা হয়।