লিবিয়া থেকে দেশে ফিরলেন আরও ১৪৪ বাংলাদেশি

4

আন্তর্জাতিক ডেস্ক: লিবিয়ায় অনিয়মিত অভিবাসী হিসেবে থাকা আরও ১৪৪ জন বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। জাতিসংঘের স্বেচ্ছাপ্রত্যাবাসন কর্মসূচির আওতায় দেশে ফিরেছেন তারা। গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইওএম লিবিয়ার স্বেচ্ছাসেবী মানবিক প্রত্যাবর্তন সহায়তা কর্মসূচির আওতায় ১৪৪ জন বাংলাদেশি অনিয়মিত অভিবাসীকে বেনগাজি থেকে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে।
এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি লিবিয়া থেকে দেশে ফিরেছিলেন ১৪৪ বাংলাদেশি। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩ সালের জুলাই থেকে এ বছরের ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১ হাজার ৩৯০ জন অনিয়মিত বাংলাদেশিকে লিবিয়া থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এসব বাংলাদেশি অভিবাসী লিবিয়ার ত্রিপোলি ও বেনগাজির বিভিন্ন কেন্দ্রে আটক ছিলেন।

লিবিয়াফেরত প্রত্যেক বাংলাদেশিকে পকেট মানি হিসেবে কিছু নগদ অর্থ ও উপহার হিসেবে খাদ্যসমগ্রী দিয়েছে আইওএম।
তবে জাতিসংঘের এই স্বেচ্ছাপ্রত্যাবাসন কর্মসূচির মাধ্যমে লিবিয়ায় অবস্থানরত অনিয়মিত অভিবাসীর সংখ্যা কতটা কমছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।

গত সপ্তাহে আইওএম জানিয়েছিল, চলতি বছর ৯ হাজার ৩০০ জন অনিয়মিত অভিবাসীকে নিরাপদে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।
লিবিয়ার মানবাধিকার পর্যবেক্ষকেরা বলছেন, অনিয়মিত অভিবাসীদের প্রত্যাবাসনে আইওএমের এই পদক্ষেপ যথেষ্ট নয়।

ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সুরক্ষা সংস্থা ফ্রন্টেক্সের তথ্যমতে, ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত লিবিয়া থেকে মধ্য-ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অন্তত ৭০ হাজার ৯০৬ বাংলাদেশি ইউরোপে প্রবেশ করেছেন।