৫০ ওভারের ম্যাচে অ্যান্ডারসনের ট্রিপল সেঞ্চুরি

1

স্পোর্টস ডেস্ক: ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হয়েছে এখনো পর্যন্ত ১১ বার। তবে ৫০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে কেউ ট্রিপল সেঞ্চুরির স্বাদ পাননি। সর্বোচ্চ ২৬৪ রান করেছেন রোহিত শর্মা। আন্তর্জাতিক ক্রিকেটে কখনও না হলেও এবার স্কুল ক্রিকেটে ৫০ ওভারের ম্যাচে হয়েছে ট্রিপল সেঞ্চুরি।

দক্ষিণ আফ্রিকায় স্কুল ক্রিকেটে ঘটেছে এমন ঘটনা। ত্রিনিদিহাউজ অনূর্ধ্ব-১৪ বি দলের হয়ে সেন্ট জোনস অনূর্ধ্ব-১৪ বি দলের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন জশ অ্যান্ডারসন। ১৬২ বলে অপরাজিত ৩৫৭ রান করেছেন এই ব্যাটার।

অ্যান্ডারসনের ৩৫৭ রানের এই ইনিংসে ৬৫টি চারের সঙ্গে ছিল ২৩টি ছক্কার মার। তিনি হয়তোবা চারশ রানের মাইলফলকও ছুঁতে পারতেন! কারণ এই ব্যাটার পুরো ৫০ ওভার খেলেননি। ইনিংসের ১১ ওভার বাকি থাকতে অর্থাৎ ৩৯ ওভারের সময় রিটায়ার্ড করে দলের অন্যদের ব্যাটিং করার সুযোগ করে দেন।

গত বছর গুটেং লায়ন্স অনূর্ধ্ব-১৩ দলের অধিনায়ক ছিলেন অ্যান্ডারসন। ইনডোর ক্রিকেটে গত বছর দক্ষিণ আফ্রিকার হয়েও প্রতিনিধিত্ব করেছেন। সবমিলিয়ে এই বয়সেই তার এমন সাফল্য বেশ সাড়া ফেলেছে প্রোটিয়া ক্রিকেটে।

অ্যান্ডারসনের ট্রিপল সেঞ্চুরির দিনে তার দল নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে করেছে ৫৯১ রান। জবাবে খেলতে নেমে সেন্ট জোনস মাত্র ১৮৭ রানে গুটিয়ে গেছে। যেখানে ক্রিশ্চিয়ান স্পার্কস একাই শিকার করেছেন ৭ উইকেট।