উদ্যোক্তাদের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সর্বাধিক গুরুত্ব দিতে হবে: দেবজিৎ সিনহা

3

নিজস্ব প্রতিবেদক: সিলেট বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) দেবজিৎ সিনহা বলেছেন, প্রধানমন্ত্রীর প্রত্যাশিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আমাদেরকে অবশ্যই স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গর্ভনমেন্ট প্রতিষ্ঠা করতে হবে। কাজেই স্মার্ট বাংলাদেশের এই চারটি ভিত্তি স্থাপনে দেশের সকল পর্যায়ে সবাইকে এগিয়ে আসতে হবে। সর্বোপরি উদ্যোক্তাদেরকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের উপর সর্বাধিক গুরুত্ব দিতে হবে।
তিনি মঙ্গলবার নগরীর সোবহানীঘাটস্থ একটি অভিজাত রেষ্টুরেন্টের হলরুমে অনুষ্ঠিত ‘স্মার্ট বাংলাদেশের যুগে উদ্যোক্তা ল্যান্ডস্কেপ এবং সুযোগ’ বিষয়ক কনসাল্টেশন ডায়লগে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

অনুষ্ঠানে বক্তারা স্মার্ট বাংলাদেশের যুগে উদ্যোক্তাদের জন্য কর্মপরিবেশ ও সুযোগ সুবিধা কেমন হওয়া উচিৎ এই সম্পর্কে সিলেটের পরিপ্রেক্ষিতে বিভিন্ন বিষয় তুলে ধরেন।
জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত ডায়লগে প্যানেল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট তাহমিন আহমদ, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট মিস স্বর্ণলতা রায়, বাংলাদেশ ব্যাংক সিলেট শাখা’র এসএমই এন্ড এসপিডি বিভাগের যুগ্ম পরিচালক শিতাংশু শেখর রায় ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) সিলেটের উপ-মহাব্যবস্থাপক ইঞ্জিনিয়ার সুহেল হাওলাদার।
নাসিব সিলেট জেলা শাখার প্রেসিডেন্ট ও সিলেট চেম্বারের পরিচালক আলীমুল এহছান চৌধুরীর সভাপতিত্বে, নাসিব প্রধান কার্যালয়ের কনসাল্টেন্ট রুমান ইশতিয়াক রাফিনের পরিচালনায় অনুষ্ঠিত কনসাল্টেশন ডায়লগে আইএলও’র প্রগ্রেস প্রকল্পের সিটিএ মি. পেড্রো জুনিয়র বেলেন তাঁর বক্তব্যে জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষিতে স্মার্ট বাংলাদেশের জন্য করণীয় সম্পর্কে দিক-নির্দেশনা ও পরামর্শমুলক আলোচনা পেশ করেন।
ডায়লগ অনুষ্ঠানে সিলেটের বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং নাসিবের সদস্যভুক্ত স্থানীয় ক্ষুদ্র উদ্যোক্তা, সিলেট চেম্বার ও উইমেন্স চেম্বারের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের মধ্য থেকে ফুলকলি ফুড প্রোডাক্টস এর জিএম জসীম উদ্দিন খন্দকার, আফজা সুইটস এন্ড ডেজার্ট এর সিইও এইচ আর চৌধুরী রিয়াদ ও মহিলা চেম্বারের প্রতিনিধিগণ সিলেটের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে বক্তব্য রাখেন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতা ও সেবার মান বৃদ্ধির জন্য আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে সমাপনী পর্বে আইএলও’র ন্যাশনাল প্রোগ্রাম অফিসার মি. এলেক্সিয়াস চিচাম আলোচিত বিভিন্ন বিষয়ের রিভিউ উপস্থাপন করেন।