এক দিন পরই চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার

2

অনলাইন ডেস্ক: চিনির দাম কেজিপ্রতি ৩০ টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সমালোচনার মুখে গতকাল বুধবার নির্ধারিত হওয়া কেজিপ্রতি ১০০ টাকার সিদ্ধান্ত পাল্টে আগের মূল্য ৭০ টাকাতেই চিনি বিক্রির ঘোষণা দিয়েছে সংস্থাটি।
আজ বৃহস্পতিবার সকালে এক অডিও বার্তায় সাংবাদিকদের এ তথ্য জানান টিসিবির মুখপাত্র হুমায়ূন কবির। তিনি বলেন, টিসিবির চিনির মূল্য ১০০ টাকা নয়, আগের মূল্য ৭০ টাকাই থাকবে।
হুমায়ূন কবির বলেন, টিসিবি পরিবার কার্ডধারী এক কোটি পরিবারের মধ্যে যে চিনি বিক্রি করে থাকে, তার দাম গতকাল বুধবার কেজিতে ৩০ টাকা বাড়িয়েছিল। কিন্তু রোজার আগে একধাপে চিনির দাম এতটা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়ে সমালোচনা হওয়ায় ২৪ ঘণ্টার মধ্যে তারা সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে দাম আগের ৭০ টাকাই বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে চট্টগ্রামভিত্তিক একটি চিনি কারখানার গুদামে আগুন লাগার ঘটনাকে অজুহাত হিসেবে দেখিয়ে ব্যবসায়ীরাও বাজারে চিনির দাম কিছুটা বাড়িয়েছেন। যদিও সে কারণে দেশের বাজারে এখনো চিনির বড় কোনো সংকট হয়নি। সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে সম্প্রতি চিনির দাম কিছুটা কমে এসেছিল।
এর আগে গত ২২ ফেব্রুয়ারি সরকারি মিলের লাল চিনির দাম কেজিতে ২০ টাকা বাড়ানো ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা পর তা প্রত্যাহার করা হয়। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়, কিন্তু ২২ ফেব্রুয়ারি রাতেই মন্ত্রণালয়ের নির্দেশে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত প্রত্যাহার করে তারা।