প্রথমবারের মতো নাভালনিকে যা বললেন পুতিন

0

আন্তর্জািতক ডেস্ক: রাশিয়ায় গত শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচনের ভোট শুরু হয়ে রবিবার পর্যন্ত নির্বাচনে অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। এবারের নির্বাচনে ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে তার পক্ষে।

নির্বাচন শেষ হওয়ার আগ মুহূর্তে সোমবার দিনের শুরুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিভিন্ন প্রসঙ্গে কথা বলেন। এ সময় তিনি তার সবথেকে কট্টর সমালোচক হিসেবে পরিচিত প্রয়াত অ্যালেক্সি নাভালনিকে নিয়েও কথা বলেন।

নাভালনির মৃত্যুকে পুতিন ‘দুঃখজনক ঘটনা’ হিসেবে অভিহিত করেছেন। খবর অনুসারে, পুতিন প্রথমবারের মতো জনসম্মুখে নাভালনির নাম মুখে নিয়েছেন। তিনি বলেন, ‘হ্যাঁ মি. নাভালনি মৃত্যুবরণ করেছেন। এটা একটা দুঃখজনক ঘটনা।’
রুশ প্রেসিডেন্ট বলেন, তার এক সহকর্মী নাভালনিকে পশ্চিমাদেশে বন্দী রুশদের মুক্তির বিনিময়ে প্রত্যর্পণের প্রস্তাব করেন। যে ব্যক্তি এই প্রস্তাব করেছিলেন তার মুখের কথা শেষ হওয়ার আগেই আমি প্রস্তাবে রাজি হয়েছিলাম।’

নাভালনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক বলে সুপরিচিত ছিলেন। গত মাসে আর্কটিকের একটি কারাগারে ৪৭ বছর বয়সে মারা যান নাভালনি। পশ্চিমা দেশ ও তার সমর্থকদের অভিযোগ, তাকে মেরে ফেলা হয়েছে। তবে তার মৃত্যুর ঘটনায় রাশিয়ার কোনো ধরনের সংশ্লিষ্টতার কথা নাকচ করে দিয়েছে ক্রেমলিন।

নাভালনির মৃত্যু নয়ে রাশিয়ার পররাষ্ট্রবিষয়ক গোয়েন্দা সংস্থা এসভিআরের প্রধান সের্গেই নারায়েশকিন বলেন, আমি মনে করি না, নাভালনির মৃত্যুর পেছনে বিশেষ কোনো পরিকল্পনা ছিল। তবে দুঃখজনকভাবে লোকজন এ ঘটনার পেছনে বিশেষ কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন। আজ হোক, কাল হোক, মানুষ মারা যাবেই। নাভালনিও স্বাভাবিকভাবে মারা গেছেন।