কমলগঞ্জে বিনা ধান-২৫ কর্তনের মাঠ দিবস অনুষ্ঠিত

2
oplus_1026

কমলগঞ্জ প্রতিনিধি, মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জে বিনা ধান-২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণের উদ্যোগে রবিবারে মুন্সীবাজার ইউনিয়নের জলালপুর গ্রামে ধান কর্তনের মাঠ দিবস অনুষ্ঠিত হয়। নতুন প্রজাতির বিনা ধান-২৫ কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায়, সাংবাদিক জয়নাল আবেদীন ও উপসহকারী কৃষি কর্মকর্তা বিপ্লব দেব প্রমুখ।

উপজেলার মুন্সীবাজার ইউনিয়নের জলালপুর গ্রামে এ বছর পরীক্ষামূলক চাষাবাদ করা হয়। পার্টনার প্রকল্পে প্রাক্তন ইউপি সদস্য মো. নওরুজ মিয়াসহ এলাকার তিনজন কৃষক চার একর জমিতে বিনা ধান-২৫ এর চাষাবাদ করেন। নওরোজ মিয়া ছাড়াও একই এলাকার কৃষক সুলতান মিয়া ও শফিক মিয়া এই ধানের চাষাবাদ করেন।

কৃষক নওরোজ মিয়া বলেন, ধানের বাম্পার ফলন হয়েছে এবং কিয়ার প্রতি ২২ থেকে ২৫ মণ ধানের ফলন হয়েছে। অন্যান্য জাতের তুলনায় বিনা ধান-২৫ জাতে শীষ প্রতি ধানের পরিমাণও বেশি। চাষাবাদে আশানুরূপ ফলন হওয়ায় নিজেদেরকে উৎসাহ জাগিয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায় বলেন, কমলগঞ্জে নতুন প্রজাতির এই ধানের পরীক্ষামুলক চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। এটি পার্টনারশীপ প্রকল্প এবং কমলগঞ্জে এভাবে তিনটি প্রকল্প রয়েছে।