সিলেটের এমসি কলেজের উপাধ্যক্ষ সাইফুদ্দীনের ইন্তেকাল

10

সিলেট প্রতিনিধি: সিলেটের মুরারি চাঁদ (এমসি) কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সাইফুদ্দীন আহম্মদ (৫৬) মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ১ টার দিকে সিলেট নগরীর একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। স্ত্রী, এক মেয়ে ও দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি। সাইফুদ্দীন আহম্মদ চতুর্দশ বিসিএসের কর্মকর্তা ছিলেন।
বিষয়টি নিশ্চিত করেছেন এমসি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ। তিনি বলেন, ‘উনার এই অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে আমরা শোকাহত। কালও আমরা এক সঙ্গে ছিলাম। এভাবে উনার চলে যাওয়া আমাদেরকে খুবই ব্যথিত করেছে। তাঁর মৃত্যুতে কলেজের শনিবারের নজরুলের জন্মবার্ষিকী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। আমরা রোববার কলেজে দোয়া-মাহফিল করব। তাঁর জন্য সবাই দোয়া করবেন।’
জানা যায়, প্রফেসর সাইফুদ্দীন আহম্মদ বেশ কিছুদিন ধরে হার্টের সমস্যায় ভুগছিলেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে তিনি মদনমোহন কলেজে ভাইভা পরীক্ষা নিতে যান। সেখান থেকে বাসায় ফিরে অসুস্থতা অনুভব করেন। পরে বিকেলে আসর নামাজ পর তাঁকে সিলেটের হার্ট ফাউন্ডেশনে ভর্তি করা হয়। সেখানকার চিকিৎসকেরা তাঁর হার্টের পাশাপাশি কিডনির সমস্যার কথা বলেন। তখন তাঁকে সেখান থেকে সিলেট মাউন্ট এডোরা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
সেখানে সিসিউতে ভর্তি করা হয়। পরে সেখানে তাঁর অবস্থার অবনতি হলে চিকিৎসকেরা পার্ক ভিউ মেডিকেলে প্রেরণ করেন। সেখানে নেওয়ার ঘণ্টাখানেক পরে তার মৃত্যু হয়। তাঁর এই আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে।
আজ শুক্রবার সকাল ৭ টার দিকে এমসি কলেজের কলাভবনের সামনে তাঁর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে তাঁর বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে মরদেহ নিয়ে যাওয়া হয়। সেখানে বিকেল ৩ টায় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।
প্রফেসর সাইফুদ্দীন আহম্মদ ১৯৬৮ সালের ১ লা জানুয়ারি কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর করেন। তাঁর চাকরিজীবন শুরু হয় ১৯৯৩ সালের ১৭ ই নভেম্বর নবীনগর সরকারি কলেজে প্রভাষক হিসেবে। তিনি ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত এমসি কলেজের অর্থনীতি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে দায়িত্বরত ছিলেন।
পরে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে ২০০৬ সালে সিলেট সরকারি মহিলা কলেজে যোগদান করেন। ২০১৭ সালে প্রফেসর পদে পদোন্নতি পান এবং ২০১৮ সালের ১ পহেলা এপ্রিল উপাধ্যক্ষ হিসেবে মৌলভীবাজার সরকারি কলেজে যোগদান করেন। পরে তিনি সবশেষ গত বছরের ২৪ মে এমসি কলেজের উপাধ্যক্ষ হিসেবে বদলি হয়ে আসেন। সেই থেকে বৃহস্পতিবার পর্যন্ত সেখানে দায়িত্ব পালন করেন।