ছাতক উপজেলা নির্বাচন: ৪ প্রবাসী প্রার্থীর সাথে ভোটের লড়াইয়ে স্থানীয় আবু সাদাত লাহিন

13

ছাতক প্রতিনিধিঃ ছাতক উপজেলা পরিষদ নির্বাচনে ৪ প্রবাসী প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন বর্তমান পরিষদের ভাইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন। টানা দু’বারের নির্বাচিত ভাইস চেয়ারম্যান এ বছর তিনি চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিগত নির্বাচনের অভিজ্ঞতা এবং টানা ১০ বছর উপজেলাবাসীর সাথে মধুর সম্পর্ক ও যোগাযোগকে কাজে লাগিয়ে নির্বাচনী বৈতরনী পারি দেয়ার কাজটি অনেকটাই গুছিয়ে এনেছেন লাহিন। ইতিমধ্যেই তিনি উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যানের সমর্থন আদায় করে নিয়েছেন। এতে তার ভোট ব্যাংকে পুঁজি আরো সমৃদ্ধ হয়েছে বলে অনেকেই মনে করছেন। নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ের লক্ষ্য নিয়েই বিশ্রামহীন প্রচার-প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন আবু সাদাত লাহিন। আগামী ২৯ মে উপজেলা পরিষদ নির্বাচনে ছাতকে চেয়ারম্যান পদে ৫ জন এবং ভাইস চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন। বিভিন্ন দিক বিবেচনায় তার নির্বাচনী প্রতীক ঘোড়া নিয়ে তিনি বেশ সুবিধাজনক অবস্থানে আছেন। নির্বাচন বিশ্লেষকদের মতে, নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে আবু সাদাত লাহিন বিগত ১০ বছর উপজেলাবাসীর সাথে ছিল তার একটি নিবির সম্পর্ক। এদিক থেকে ভোটের দৌড়ে কিছুটা হলেও তিনি এগিয়ে আছেন বলে তারা মনে করেন। সব চেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি ৫ প্রার্থীর মধ্যে যুক্তরাজ্য প্রবাসী আওলাদ আলী রেজা ও রফিকুল ইসলাম কিরনের বাড়ি উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের একই গ্রাম সুহিতপুরে এবং অপর দু’প্রার্থী প্রাবাসী মাহমুদ আলী ও আমজদ আলীর বাড়ি একই গ্রামে। তারা জাউয়াবাজার ইউনিয়নের খিদ্রাকাপন গ্রামের বাসিন্দা।

আবু সাদাত লাহিনের বাড়ি দক্ষিণ খুরমা ইউনিয়নের চৌকা গ্রামে। তিনি তার এলাকায় একক প্রার্থী হওয়ার বিবেচনায় অন্য প্রার্থীদের তুলনায় বেশ সুবিধা জনক অবস্থানে রয়েছেন। একজন জনপ্রিয় মানুষ হিসেবে ২০১৪ ও ২০১৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে টানা দু’বার বিপুল ভোটের ব্যবধানে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বও সফলতার সহিত পালন করেছেন তিনি একাধিকবার। বর্তমান পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান তার প্রার্থীতা প্রত্যাহর করে একটি নির্বাচনী জনসভায় আবু সাদাত লাহিনের ঘোড়া প্রতীকের পক্ষে সমর্থন দিয়েছেন। বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক আবু সাদাত লাহিন বর্তমান উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক। তিনি দীর্ঘদিন উপজেলা যুবলীগের আহবায়কের দায়িত্ব পালন করেছেন। স্বৈরাচার বিরোধি আন্দোলন সহ সকল গনতান্ত্রিক আন্দোলনে রাজপথের অগ্র সৈনিক আবু সাদাত লাহিনের উপজেলার সর্বত্রই রয়েছে ব্যাপক ব্যক্তি পরিচিতি। একজন পরীক্ষিত ও পরিচ্ছন্ন রাজনীতিবিদ এবং একজন সু-কণ্ঠি বক্তা হিসেবেও রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা।

সব মিলিয়ে ২৯ মে এর উপজেলা নির্বাচনে ত্রি-মুখি লড়াই বিবেচনা করলে লাহিনের নাম সর্বাগ্র চলে আসবে বলে ধারনা করা হচ্ছে। তার কর্মী-সমর্থকদের জোড়ালো দাবী সকলকে পেছনে ফেলে ঘোড়া ছুটছে দুর্বার গতিতে। চেয়ারম্যান প্রার্থী আবু সাদাত লাহিন ২৯ তারিখের নির্বাচনে ঘোড়া প্রতীকের বিজয় সু-রিশ্চিত উল্লেখ করে জানান, কোন রকমের পেশী শক্তি বা কালো টাকা তার সু-নিশ্চিত বিজয়কে প্রভাবিত করতে পারবে না। সর্বশক্তিমান আল্লাহর উপর ভরসা রেখে তিনি বলেন, উপজেলাবাসী রয়েছে তার সাথে। তার বিজয়ের পথে সকল প্রতিবন্ধকতা ভোটারাই প্রতিহত করে ছিনিয়ে আনবে ঘোড়ার পক্ষে প্রত্যাশিত ফলাফল ইনসাল্লাহ।