কিন স্কুলের শিক্ষার্থীদের বনভোজন ও সাংস্কৃতিক অনুষ্ঠান

3

নিজস্ব প্রতিবেদক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ’কিন’র উদ্যোগে কিন স্কুলের শিক্ষার্থীদের বনভোজন ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। কিন স্কুলের ২০তম বর্ষপূর্তি উপলক্ষে এ আয়োজন করে কিনের স্বেচ্ছাসেবীরা।

শনিবার (২৫ মে) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে কিন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিনের উপদেষ্টা পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জায়েদা শারমিন, বাংলা বিভাগের অধ্যাপক ফারজানা সিদ্দিকা রনি, কিনের সভাপতি ইসরাত জাহান রিফা, সহ-সভাপতি রেজওয়ান ইসলাম ও সোহাগী রানি, সাধারণ সম্পাদক ইনজামামুল হক ইরাম‚যুগ্ম সাধারণ সম্পাদক সুমাইতা ইসলাম, সাংগঠনিক সম্পাদক তানভীর সরোয়ার ও শিক্ষা বিষয়ক সম্পাদক মলয় রায় প্রমুখ।

কিন স্কুলের ২০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানটি কেক কাটার মাধ্যমে শুরু হয়। পরবর্তীতে কিন এবং কিনের পাঁচটি উইংসের অন্যতম একটি উইং ‘কিন স্কুল’ নিয়ে বক্তব্য প্রদান করা হয়। অনুষ্ঠানের পরবর্তী অংশে কিন স্কুলের থিম সং পরিবেশনার মাধ্যমে সাংস্কৃতিক কার্যক্রমের সূচনা হয়। তারপর ক্ষুদে শিক্ষার্থীদের পরিবেশনায় বিভিন্ন ক্যাটাগরিতে দলীয় নৃত্য‚ কবিতা আবৃত্তি‚ র‍্যাম্প শো ও সংগীত পরিবেশিত হয়। শিক্ষার্থীদের পাশাপাশি কিন স্কুলের শুভাকাঙ্ক্ষীগণও এ সাংস্কৃতিক কার্যক্রমে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

এসময় অধ্যাপক ড. জায়েদা শারমিন বলেন‚ কিন বরাবরই অস্বচ্ছল এবং সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করে। কিন স্কুলের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। শাবিপ্রবির আশেপাশের শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার প্রয়াস নিঃসন্দেহে প্রশংসনীয়। শিশুদের সাংস্কৃতিক কার্যক্রমের সুপ্ত প্রতিভার স্ফূরণ ঘটানোর এমন মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাই।

কিনের সভাপতি ইসরাত জাহান রিফা বলেন‚ শিশুদের মুখের এক চিলতে হাসি তাদের প্রাণোচ্ছলতা বরাবরই আমাদের অনুপ্রেরণা দেয় ভালো কিছু করার। আশা করছি কিনের এই কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে যেখানে শিশুরা তাদের সাংস্কৃতিক প্রতিভা প্রকাশ এবং বিকাশের সুযোগ পাবে।

এর আগে, শুক্রবার (২৪ মে) সিলেটের টিলাগড়ে ইকো পার্কে কিন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে বনভোজনের আয়োজন করে স্বেচ্ছাসেবীরা। এতে খাবারের ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ৩১তম ব্যাচ ‘একত্রিশের ডাকপিয়ন’।

উল্লেখ্য‚ ‘চেনা হোক প্রতি মুখ শিক্ষার আয়নায়’ মূলমন্ত্রকে অন্তরে ধারণ করে ২০০৪ সালের ২৬শে মার্চ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন কিনের উদ্যোগে প্রতিষ্ঠিত হয় কিন স্কুল। কিনের পাঁচটি উইংসের মধ্যে কিন স্কুল অন্যতম। সমাজের সুবিধাবঞ্চিত দরিদ্র পরিবারের শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করার পাশাপাশি তাদেরকে বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলার জন্য প্রস্তুত করাই কিন স্কুলের প্রধান লক্ষ্য।