৬ দিনেও শোকজের জবাব দেননি ‘আলো আসবেই’ গ্রুপের দুই শিল্পী

1

বিনোদন ডেস্ক: ‘আলো আসবেই’ নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত থেকে আন্দোলন চলাকালে ছাত্র-জনতার বিপক্ষে অবস্থান নেওয়ার অভিযোগ দুই অভিনয়শিল্পীকে শোকজ বা কারণ দর্শানো নোটিস দিয়েছে অভিনয়শিল্পী সংঘ। তারা হলেন- অভিনেতা সাজু খাদেম ও ঊর্মিলা শ্রাবন্তী কর।

এর মধ্যে সাজু খাদেম ‘আলো আসবেই’ গ্রুপটির একজন অ্যাডমিন। যদিও কারণ দর্শানোর নোটিস দেওয়ার ছয় দিনেও তিনি এবং ঊর্মিলা সেটির জবাব দেননি। অভিনয়শিল্পী সংঘে এই দুই শিল্পীরও পদ রয়েছে। সাজু খাদেম সাংগঠনিক সম্পাদক এবং ঊর্মিলা কল্যাণ বিষয়ক সম্পাদক।

‘আলো আসবেই’ গ্রুপটিতে সেখানকার সদস্য শিল্পীদের কথোপকথনের কিছু স্ক্রিনশট ফাঁস হলে এ নিয়ে তোড়পাড় সৃষ্টি হয়। কারণ, এই গ্রুপের সবাই ছিলেন ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। ফলে ওই গ্রুপটিতে তারা ছাত্র-জনতার আন্দোলন দমাতে নানা পদক্ষেপের কথা জানান।

এর মধ্যে নব্বইয়ের দশকের চিত্রনায়িকা অরুণা বিশ্বাস আন্দোলন দমাতে ছাত্র-জনতার ওপর গরম পানি নিক্ষেপের পরামর্শ দেন। যা প্রকাশ হওয়ার পর চারিদিকে ছি ছি পড়ে যায়। ব্যাপকভাবে সমালোচিত হতে শুরু করেন ‘আলো আসবেই’ গ্রুপের সদস্য শিল্পীরা। নিন্দা জানান অনেক তারকাও।

তারই জেরে গত ৫ সেপ্টেম্বর কার্যনির্বাহী কমিটির এক সভায় সাজু ও ঊর্মিলাকে শোকজ করার সিদ্ধান্ত হয় বলে জানান অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম। পরে ৭ সেপ্টেম্বর নোটিস পাঠানো হয়। গঠনতন্ত্রের ৭-এর ৫ ধারা মোতাবেক তাদের শোকজ করা হয় বলে জানান নাসিম।

জানা গেছে, কারণ দর্শানোর নোটিস পেয়েছেন সাজু এবং ঊর্মিলা দুজনেই। কিন্তু ছয় দিনেও জবাব দেননি কেউই।

এ তথ্য নিশ্চিত করেছেন দুই শিল্পীর একজন ঊর্মিলা শ্রাবন্তী কর। তিনি জানিয়েছেন, নোটিসের জবাব দেওয়ার জন্য সাত কার্যদিবস সময় পেয়েছেন তারা। সেই অনুযায়ী শনিবার (১৪ সেপ্টেম্বর) শেষ দিন। অভিনেত্রী জানান, তারা শোকজের জবাব দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

প্রসঙ্গত, ছাত্র-জনতার অসহযোগ আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর কয়েকদিন পরই সামনে আসে ‘আলো আসবেই’ হোয়াটসঅ্যাপ গ্রুপে আওয়ামী লীগ-ঘনিষ্ঠ শিল্পীদের কথোপকথন। যা নিয়ে চর্চা চলছে এখনো।

ওই গ্রুপে শিল্পীরা ছাড়াও যুক্ত ছিলেন- আওয়ামী লীগ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, ঢাকা-১০ আসনের সাবেক সংসদ সদস্য ও নায়ক ফেরদৌস আহমেদ এবং সংরক্ষিত নারী আসনের সাবেক এমপি সুবর্ণা মুস্তাফা।