সিলেটে মন্দিরে জায়গা দখল চেষ্টার ঘটনায় মামলা

116
জাতীয়তাবাদী আইনজীবী নেতা এজাজ উদ্দিন

সবুজ সিলেট ডেস্ক: জিন্দাবাজারে জাতীয়তাবাদী আইনজীবী নেতা এজাজ উদ্দিনের নেতৃত্বে মন্দিরে জায়গা দখল চেষ্টার ঘটনায় অবশেষে মামলা করা হয়েছে। সরকার পরিবর্তনের পর সিলেট নগরীর প্রাণকেন্দ্র জিন্দাবাজারের বাধা গোবিন্দ জিউর আখড়া মন্দিরের জায়গা দখল চেষ্টা, ভাংচুর ও মারধরসহ নানা অভিযোগে এ মামলা করা হয়েছে। রোববার সিলেটের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি (১০৫৪/২৪) করেন আখড়ার বাসিন্দা ও ব্যবসায়ী জিতেন্দ্র চন্দ্র নাথ। শুনানী শেষ আদালতের বিচারক কোতোয়ালি থানার ওসিকে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

মামলায় আসামিরা হল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ইউকের যুগ্ম সাধারণ সম্পাদক ও নগরীর কুয়ারপাড়ের বাসিন্দা এজাজ উদ্দিন, তার ভাই এরশাদ উদ্দিন ও চাচা ফখর উদ্দিনসহ ১৫ জনকে। অন্য আসামিদের মধ্যে রয়েছেন ক্যাফে নুরজাহান নামে আখড়ার পাশের রেস্টুরেন্টের কর্মচারি কাদির বাবুর্চি, ওয়েটার মুকিত, ছালাম, রিয়াজ, আব্দুল আজিজ, শাহীন প্রমুখ।

মামলার এজাহারে বাদি উল্লেখ করেন বাধা গোবিন্দ জিউর আখড়া মন্দিরের দেবোত্তর স্থাবর সম্পত্তির ভুমি আসামি এজাজ, এরশাদ ও ফখর উদ্দিন দখল করে আছে। তারা বিচারাধীন ভূমিতে রেস্টুরেন্টসহ ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে। এ নিয়ে আদালতে স্বত্ব মামলা চলছে। সরকার পরিবর্তনের সুযোগে গত ৮ আগষ্ট দুপুরে এজাজ উদ্দিন আগ্নেয়াস্থ ও লোকজন নিয়ে মন্দিরের ভেতরে জায়গা দখল করতে যান। তারা মারধর করে ব্যবসা প্রতিষ্ঠানে তালা লাগিয়ে দেয়। পরে সেনাবাহিনী ঘটনাস্থলে পৌছে ৪ জনকে আটক করে। ওই সময় রাজনৈতিক ও স্থানীয়দের সহায়তায় ব্যবসা প্রতিষ্ঠানের তালা খুলে দেওয়া হয়। এজাহারে তিনি ঘটনার সময় ভাংচুর ও লুটপাট করা হয় বলেও উল্লেখ করেন। ঘটনার সময়কার ভিডিও ও ছবি বাদির কাছে রয়েছে বলে এজাহারে উল্লেখ করা হয়।