‘ভারতের বিশ্বকাপ দলে স্বজনপ্রীতি হয়েছে’

0

স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য চমক জাগানিয়া স্কোয়াড ঘোষণা করেছিল ভারত। দলটিতে ক্রিকেটার বাছাইয়ের ক্ষেত্রে চমকের পাশাপাশি অনাকাঙ্ক্ষিতভাবে একাধিক তারকার বাদ পড়ার নজিরও দেখা গেছে। যা নিয়ে স্কোয়াড ঘোষণার পরপরই আলোচনা-সমালোচনা শুরু হয়। এবার বিসিসিআইয়ের বিরুদ্ধে বেশ বড় অভিযোগ তুলেছেন সাবেক ক্রিকেটার কৃষ্ণমাচারি শ্রীকান্ত। তার দাবি– ভারতের বিশ্বকাপ দলে স্বজনপ্রীতি হয়েছে!

বিশেষ করে চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দেওয়া রুতুরাজ গায়কোয়াড়ের বাদ পড়া এবং গুজরাট টাইটান্সের অধিনায়ক শুভমান গিলকে দলে রাখার (ট্রাভেলিং রিজার্ভ) বিষয়টি মেনে নিতে পারছেন না তিনি। এ নিয়ে নিজের ইউটিউব চ্যানেলে মতামত জানিয়েছেন শ্রীকান্ত।

সাবেক এই ভারতীয় ক্রিকেটার বলেন, ‘এখানে কোনো সন্দেহ নেই যে রুতুরাজ গায়কোয়াড় বিশ্বকাপ দলে থাকাটা প্রাপ্য। সে ১৭ টি-টোয়েন্টিতে ৫০০–এর বেশি রান করেছে, এমনকি অস্ট্রেলিয়ার বিপক্ষেও তার একটি সেঞ্চুরি আছে। অন্যদিকে, শুভমান গিল ফর্মের বাইরে, কিন্তু কেন সে ভারতীয় টিমে নির্বাচিত হয়েছে? কারণ সে নির্বাচকদের পছন্দের। সে ব্যর্থ হলেও দলে জায়গা পেয়ে যায়। স্বজনপ্রীতির কারণে সে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে খারাপ করলেও দলে সুযোগ পায়। এখানে নির্বাচকদের মাঝে মাত্রাতিরিক্ত স্বজনপ্রীতি রয়েছে।’
ভারতের বিশ্বকাপ দলে জায়গা হয়নি জাতীয় দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স গ্রাফ থাকা রিঙ্কু সিংয়েরও। বিষয়টিকে ‘রাবিশ সিলেকশন’ বলে উল্লেখ করেছেন শ্রীকান্ত। দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের বিপক্ষে রিঙ্কুর আগ্রাসী ব্যাটিংয়ের কথাও স্মরণ করিয়ে দিয়েছেন তিনি। সাবেক এই ভারতীয় ক্রিকেটারের দাবি— দলে জায়গা পাওয়ার জন্য যোগ্যদের বাদ দিয়ে, নিজেদের তুষ্ট রাখতে সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা!
সূর্যকুমার যাদবের পাশাপাশি রিঙ্কুকে ভারতের টি-টোয়েন্টি দলে অটোমেটিক চয়েজ ভাবা হতো। সাম্প্রতিক সিরিজগুলোতে আস্থার প্রতিদানও দিচ্ছিলেন তিনি। যদিও চলতি আইপিএলে বিশেষ কিছু করে দেখানোর সুযোগ পাননি তিনি। রিঙ্কু অবশ্য খুব বেশি ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন তাও কিন্তু নয়। তবে ভারতীয় ভক্তরা তার আন্তর্জাতিক ম্যাচের পরিসংখ্যানকেই বার বার সামনে আনছেন। জাতীয় দলের জার্সিতে ১৫টি টি-টোয়েন্টি খেলে ৩৫৬ রান করেছেন রিঙ্কু। যেখানে ৮৯ গড়ের পাশাপাশি তার স্ট্রাইকরেট ১৭৬। মূল স্কোয়াডে জায়গা না মেলা এই ব্যাটার ট্রাভেলিং রিজার্ভের তালিকায় আছেন।

ভারতের বিশ্বকাপ স্কোয়াড : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশভ পন্ত, সঞ্জু স্যামসন, হার্দিক পাণ্ডিয়া, শিবাম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, যসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

রিজার্ভ ক্রিকেটার : শুভমান গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ ও আবেশ খান।