কোম্পানীগঞ্জে ভোগান্তিতে ভূমিসেবা প্রত্যাশীরা

9

কোম্পানীগঞ্জ প্রতিনিধি: সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় ভোগান্তি পোহাতে হচ্ছে ভুমিসেবা প্রত্যাশীদের। উপজেলা ভূমি অফিসে স্থাপিত বুথ থেকে সেবা না দেওয়া, খাজনা দিতে গিয়ে অফিস বন্ধ পাওয়া সহ বিভিন্ন অভিযোগ রয়েছে সেবা প্রত্যাশীদের। “স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক” এই প্রতিপাদ্যে সারা দেশে পালিত হচ্ছে ভূমিসেবা সপ্তাহ। ৮-১৪ জুন পর্যন্ত চলবে এই ভূমিসেবা সপ্তাহ। এমন ভোগান্তি ভূমিসেবা সপ্তাহকে প্রশ্নবিদ্ধ করছে সেবা প্রত্যাশীদের কাছে।
ভূমিসেবা সপ্তাহের দ্বিতীয় দিন রবিবার আব্দুল মনাফ নামের একজন সেবা প্রত্যাশী খাজনা না দিতে পারায় জমি রেজিস্ট্রি করতে পারেননি। তিনি জানান, কোম্পানীগঞ্জ ভূমি অফিস থেকে বলা হয় পাড়ুয়া ইউনিয়ন ভূমি অফিসে খাজনা দিতে হবে। তিনি দুপুর ১টায় পুড়ুয়া অফিসে গিয়ে দেখেন অফিস তালা বদ্ধ। খাজনা দিতে না পারায় ঈদের আগে তিনি আর জমি রেজিস্ট্রি করতে পারছেন না। সেবা সপ্তাহের ৩য় দিন সোমবারে বুড়িডহর গ্রামের প্রবাসী আব্দুল হান্নান উপজেলা ভূমি অফিসে স্থাপিত বুথে সেবা নিতে আসেন। কিন্তু তাকে সেবা দেওয়া হয়নি। তিনি বলেন, আমি একটি জমি ক্রয় করবো সেই জমি রেজিস্ট্রির জন্য জমির দাগ নাম্বার, খতিয়ান এগুলো জানতে চাইছিলাম। তারা বলেন এগুলো জানানো যাবে না।
সোমবার বেলা সাড়ে ১২টায় সরেজমিনে গিয়ে দেখা যায়, ইসলামপুর পশ্চিম ইউনিয়ন ভূমি অফিসের ফটকে তালা ঝুলছে। কোথাও কেউ নাই। এসময় উপস্থিত হয়ে উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি ফখরুল ইসলাম জানান এই অফিস অধিকাংশ দিন বন্ধ থাকে। তাদের ইচ্ছে মতো খুলে আবার লাগিয়েও যায়। সরকারি নিয়ম মেনে টাইম মতে এই অফিসকে খুলতে দেখিনি। এদিন দুপুর আড়াইটায় কোম্পানীগঞ্জ ইউনিয়ন ভূমি অফিসে গিয়েও ভূমি সহকারী কর্মকর্তা কাউকে পাওয়া যায়নি। খবর নিয়ে জানা যায় ২জন ভূমি সহকারী কর্মকর্তার মধ্যে শিপ্লু কুমার দে সাদাপাথর নৌকা ঘাটে ডিউটিতে রয়েছেন। অন্য আরেকজন শামীম আহমদও অফিসে নাই। তার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ছুটিতে রয়েছেন। বৃহস্পতিবারের আগে তিনি আর অফিস করছেন না। কারণ এই ২দিন তার ডিউটি সাদাপাথর নৌকা ঘাটে রয়েছে।
কোম্পানীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম. আব্দুল্লাহ ইবনে মাসুদ আহমেদ বলেন, আমরা ভূমিসেবা সপ্তাহ পালন করছি সেবা প্রত্যাশীদেরকে সেবা দিতে। ২জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাত্র। তাদেরকে সাদাপাথর নৌকা ঘাটে রোটেশনে ডিউটি দেওয়া হয়। সেবা প্রত্যাশীরা আমার কাছে আসলে আমি তাদের প্রয়োজনীয় সেবা প্রদান করবো।
জৈন্তাপুরে ( পুনাক) কতৃক ত্রাণ সামগ্রী বিতরণ।
মীর শোয়েব আহমদ:: বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি ( পুনাক) সিলেট জেলার আয়োজনে সম্প্রতি জৈন্তাপুরে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।
সোমবার ( ১০ই জুন) বেলা ১১:০০ ঘটিকায় জৈন্তিয়াপুর বালিকা উচ্চ বিদ্যালয় বন্যা আশ্রয় কেন্দ্রে বন্যায় ক্ষতিগ্রস্হ মানুষের মাঝে ত্রাণ সহায়তা হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
এ সময় পুলিশ নারী কল্যাণ সমিতি পুনাক সিলেট জেলা শাখার সভানেত্রী মোছা. শামীমা আক্তারের সভাপতিত্বে ও এডিশনাল পুলিশ সুপার সিলেট মাহফুজা আক্তার শিমুলের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এর সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী।
এ সময় তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্যে বলেন, পুলিশ নারী কল্যান সমিতি সর্বদা আর্ত মানবতার সেবায় কাজ।