সংসদে ছাতকের দুরবীন শাহ সেতু চত্ত্বর ‘পাগল হাসান চত্বর’ নামকরণের দাবি পেশ সাংসদ মুহিবের

24

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদে ছাতকের সুরমা সেতু চত্ত্বর ‘পাগল হাসান চত্বর’ নামকরণের জন দাবি জানিয়েছেন সুনামগঞ্জ-৫ আসনের মাননীয় সাংসদ মুহিবুর রহমান মানিক। তিনি আজ (৬ মে) জাতীয় সংসদে সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে মাননীয় স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরীরের নিকট একটি নোটিশ পেশ করেন। নোটিশটি দৈনিক সবুজ সিলেট পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হল, মাননীয় স্পিকার, আসসালামু আলাইকুম। আপনি নিশ্চয় অবহিত আছেন যে, দেশের প্রখ্যাত মরমী সাধক বাউল দূরবীন শাহ ১৯২১ সালে আমার নির্বাচনী এলাকা ছাতক উপজেলার নোয়ারাই ইউনিয়নে জন্ম গ্রহণ করেছিলেন। অসংখ্য আধ্যাতিক গানের গীতিকার, সুরকার ও শিল্পী দূরবীন শাহ ১৯৭৭ সালে মৃত্যুর আগ পর্যন্ত অসম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক ছিলেন। স্বাধীনতা উত্তর কালে তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭০ সালের নির্বাচনী প্রচারনায় বঙ্গবন্ধুর উপস্থিতিতে ছাতকের জনসভায় তিনি গান পরিবেশন করা ছাড়াও বঙ্গবন্ধুর নৌকায় ভোট দেবার জন্য অসংখ্য সভা সমাবেশে গান গেয়ে মানুষকে উদ্ভুদ্ধ করেছিলেন। এই গুণী মানুষটির স্মৃতিকে চীর স্মরণীয় করে রাখার জন্য এলাকাবাসীসহ দেশে বিদেশে অবস্থানরত তাঁর অগনিত ভক্ত অনুরাগীবৃন্দ বর্তমান সরকারের গত মেয়াদে ছাতকে সুরমা নদীর উপর নির্মিত ব্রীজের নাম “দূরবীন শাহ সেতু” নামকরনের দাবী সেতু নির্মাণের শুরু থেকেই জানিয়ে আসছেন।
মাননীয় স্পিকার আপনি আরো অবহিত আছেন যে, গত ১৮ এপ্রিল সুরমা ব্রীজের টুল প্লাজা এলাকায় মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় ছাতকের আরেক উদিয়মান বাউল শিল্পী মতিউর রহমান হাসান উরপে পাগল হাসানসহ তিন জন লোক ঘটনাস্থলে মারা যান। পাগল হাসানও আওয়ামীলীগের একজন কর্মী ছিলেন। কিশোর কাল থেকেই জাতীয় নির্বাচনসহ দলীয় মিটিং মিছিলে তাঁর সক্রিয় উপস্থিতি ছিল। তাঁর মৃত্যুতে শোকহত এলাকাবাসী, তাঁর ভক্ত অনুরাগীসহ সর্ব মহল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ছাড়াও বিভিন্ন স্বরণ সভায় গোবিন্দগঞ্জ-ছাতক সড়কের সাথে সুরমা ব্রীজের সংযোগ সড়কের মিলন কেন্দ্রে নির্মিত গোলচত্ত্বরের নাম “পাগল হাসান চত্ত্বর” নামকরনের দাবী বেশ জোরেসুরে উচ্চারিত হওয়ার প্রেক্ষিতে গত ২৯ এপ্রিল তারিখে অনুষ্ঠিত ছাতক উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভায় এই বিষয়ে একটি প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে।
এমতাবস্থায়, উপরোল্লিখিত জনদাবী দুইটি বাস্তবায়নের পক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য মাননীয় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী মহোদয়ের মনোযোগ আকর্ষণ করছি।

পাগল হাসান গত ১৯ এপ্রিল সড়ক দুর্ঘটনায় মারা যান, এরপরই তার নামে “পাগল হাসান স্মৃতি সংসদ “ গঠন করেন তার ভক্তবৃন্দ।  সেই পাগল হাসান স্মৃতি সংসদের পক্ষ থেকে স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক জাতীয় সংসদে জনদাবি পেশ করায় তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।